২৭। রপ্তানি পদ্ধতি।

 [২৭। রপ্তানি পদ্ধতি।― (১) রপ্তানিতব্য পণ্যকে যে মোড়কে মোড়কজাত করা হয় উহার প্রতিটির উপর অমোচনীয় কালিতে বৎসরওয়ারী একটি ক্রমিক সংখ্যা এবং রপ্তানিকারকের নাম ও অন্য কোন মার্কা থাকিলে উহা উল্লেখ করিতে হইবে এবং প্রতিটি মোড়কের উপর অমোচনীয় কালিতে “রপ্তানির জন্য” চিহ্ন সম্বলিত সীল মোহর দ্বারা সীল করিতে হইবে।
(২) যদি কোন রপ্তানিকারক তৎকর্তৃক রপ্তানিতব্য পণ্যের পরীক্ষা পণ্য প্রস্তুতকরণ বা উৎপাদনস্থল বা অন্য কোন অনুমোদিত স্থানে সম্পন্ন করাইতে চাহেন তাহা হইলে তিনি এই মর্মে উক্ত রপ্তানিতব্য পণ্য রপ্তানি বন্দরে প্রেরণের জন্য পণ্য প্রস্তুতকরণ বা উৎপাদনস্থল বা অন্য কোন অনুমোদিত স্থান হইতে অপসারণের অন্যূন চব্বিশ ঘণ্টা পূর্বে ফরম “মূসক-২০” এ আবেদনপত্রের চারটি অনুলিপি ও চালানপত্রের মূল ও দ্বিতীয় অনুলিপি স্থানীয় মূল্য সংযোজন কর কার্যালয়ে পেশ করিবেন এবং  [রাজস্ব কর্মকর্তা]-এর নির্দেশক্রমে তাহার অধীনস্থ কোন কর্মকর্তা, পদ মর্যাদায়  [সহকারী রাজস্ব কর্মকর্তা] এর নিম্নে নহে, উক্তভাবে নির্দেশিত হওয়ার বারো ঘণ্টার মধ্যে রপ্তানিকারকের পণ্য প্রস্তুতকরণ বা উৎপাদনস্থল বা অন্য কোন অনুমোদিত স্থানে উপস্থিত হইয়া রপ্তানিতব্য পণ্যের পরীক্ষা সম্পন্ন করিবেন এবং পরীক্ষার জন্য উপস্থাপিত পণ্য আবেদনপত্রে বর্ণিত পণ্যের সহিত সম্পূর্ণ সাদৃশ্য বলিয়া সন্তুষ্ট হইলে উক্ত কর্মকর্তা প্রতিটি মোড়ক “মূল্য সংযোজন কর বিভাগ কর্তৃক পরীক্ষিত” চিহ্ন সংবলিত সীলমোহর দ্বারা সিল করিবেন এবং তিনি আবেদনপত্রের চারটি অনুলিপিতে ও চালানপত্রের মূল ও দ্বিতীয় অনুলিপিতে “পরীক্ষা সম্পন্ন হইয়াছে” এই মর্মে উল্লেখ করিয়া তাহার স্বাক্ষর ও সীল প্রদানপূর্বক আবেদনপত্রের মূল, দ্বিতীয় ও তৃতীয় অনুলিপি এবং চালানপত্রের মূল অনুলিপি রপ্তানিকারকের নিকট ফেরত দিবেন এবং আবেদনপত্রের চতুর্থ অনুলিপি ও চালানপত্রের দ্বিতীয় অনুলিপি স্থানীয় মূল্য সংযোজন কর কার্যালয়ে জমা প্রদান করিয়া পণ্য রপ্তানি বন্দরে প্রেরণের অনুমতি প্রদান করিবেন।
(৩) উপ-বিধি (২) অনুযায়ী কোন পণ্যের চালান রপ্তানি বন্দরে পৌঁছাইলে, শুল্ক কর্মকর্তা প্রয়োজনীয় পরিদর্শনের পর পণ্যের সীলমোহরযুক্ত মোড়ক অক্ষত দেখিলে রপ্তানির অনুমতি প্রদান করিবেন এবং আবেদনপত্রের মূল, দ্বিতীয় ও তৃতীয় অনুলিপি এবং চালানপত্রের মূল অনুলিপিতে “রপ্তানি সম্পন্ন হইয়াছে” এই মর্মে প্রত্যয়ন করিবেন।
(৪) সহকারী কমিশনার ও তদুর্ধ্ব পদমর্যাদার কোন কর্মকর্তা, প্রয়োজনবোধে, উপ-বিধি (২) অনুযায়ী পরীক্ষিত পণ্য রপ্তানি বন্দরে পুনরায় পরীক্ষার আদেশ দিতে পারিবেন।
(৫) কোনো রপ্তানিকারক রপ্তানিতব্য পণ্যের পরীক্ষা রপ্তানি বন্দরে সম্পন্ন করাইতে চাহিলে তিনি রপ্তানিতব্য পণ্যচালানটি উপ-বিধি (১) মোতাবেক প্রস্তুত করিয়া উপ-বিধি (২) এ বর্ণিত আবেদনপত্রের চারটি অনুলিপি এবং চালানপত্রের মূল ও দ্বিতীয় অনুলিপি স্থানীয় মূল্য সংযোজন কর কার্যালয়ে দাখিল করিবেন। অতঃপর সংশ্লিষ্ট  [রাজস্ব কর্মকর্তা] এর নির্দেশক্রমে, তাহার অধীনস্থ কোন কর্মকর্তা আবেদনপত্রের চারটি অনুলিপি এবং চালানপত্রের মূল ও দ্বিতীয় অনুলিপিতে “পরীক্ষা রপ্তানি বন্দরে সম্পন্ন হইবে” এই মর্মে উল্লেখ করিয়া তাহার স্বাক্ষর ও সীল প্রদানপূর্বক আবেদনপত্রের মূল, দ্বিতীয় ও তৃতীয় অনুলিপি এবং চালানপত্রের মূল অনুলিপি রপ্তানিকারকের নিকট ফেরত দিবেন এবং আবেদনপত্রের চতুর্থ অনুলিপি ও চালানপত্রের দ্বিতীয় অনুলিপি স্থানীয় মূল্য সংযোজন কর কার্যালয়ে জমা প্রদান করিয়া পণ্য রপ্তানি বন্দরে প্রেরণের অনুমতি প্রদান করিবেন।
(৬) উপ-বিধি (৫) এ বর্ণিত রপ্তানিতব্য পণ্য রপ্তানি বন্দরে পৌঁছাইলে রপ্তানিকারক উহা পরীক্ষার জন্য আবেদনপত্রের মূল, দ্বিতীয় ও তৃতীয় অনুলিপি এবং চালানপত্রের মূল অনুলিপি শুল্ক কর্মকর্তার সম্মুখে উপস্থাপন করিবেন এবং শুল্ক কর্মকর্তা পণ্যচালানটি যথাযথভাবে পরীক্ষার পর আবেদনপত্র ও চালানপত্রের বর্ণনা অনুযায়ী সঠিক পাইলে পণ্যচালানটি রপ্তানির অনুমতি প্রদান করিবেন এবং আবেদনপত্রের মূল, দ্বিতীয় ও তৃতীয় অনুলিপিতে এবং চালানপত্রের মূল অনুলিপিতে “রপ্তানি সম্পন্ন হইয়াছে” এই মর্মে প্রত্যয়ন করিবেন।
(৭) উপ-বিধি (৩) ও (৬) অনুযায়ী রপ্তানি সম্পন্ন হওয়ার পর আবেদনপত্রের দ্বিতীয় অনুলিপিটি রপ্তানি বন্দরের শুল্ক স্টেশনে জমা রাখিতে হইবে। আবেদনপত্রের মূল ও তৃতীয় অনুলিপি ও চালানপত্রের মূল অনুলিপি রপ্তানিকারককে ফেরত প্রদান করিতে হইবে এবং রপ্তানীকারক উহা প্রাপ্তির ৭ (সাত) কর্মদিবসের মধ্যে তৃতীয় অনুলিপিটি সংশ্লিষ্ট স্থানীয় মূল্য সংযোজন কর কার্যালয়ে দাখিল করিবেন।
(৮) ডাকযোগে পণ্য রপ্তানির ক্ষেত্রে রপ্তানী সম্পন্ন হওয়ার পর বৈদেশিক ডাকঘরের প্রধান ডাক কর্মকর্তা আবেদনপত্রের মূল, দ্বিতীয় ও তৃতীয় অনুলিপি এবং চালানপত্রের মূল অনুলিপিতে “রপ্তানি সম্পন্ন হইয়াছে” এই মর্মে প্রত্যয়ন করিয়া আবেদনপত্রের দ্বিতীয় অনুলিপিটি বৈদেশিক ডাকঘরের শুল্ক কর্মকর্তার নিকট হস্তান্তর করিবেন। আবেদনপত্রের মূল ও তৃতীয় অনুলিপি এবং চালানপত্রের মূল অনুলিপি রপ্তানিকারকের নিকট ফেরত দিবেন এবং রপ্তাীনকারক উহা প্রাপ্তির ৭ (সাত) কর্মদিবসের মধ্যে তৃতীয় অনুলিপিটি সংশ্লিষ্ট স্থানীয় মূল্য সংযোজন কর কার্যালয়ে দাখিল করিবেন।
 [(৯) উপ-বিধি (১) হইতে (৮) এ বিধৃত বিধানাবলি নিম্নবর্ণিত ক্ষেত্রে প্রযোজ্য হইবে না, যথা:
(ক)    শতকরা একশত ভাগ রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠান কর্তৃক রপ্তানিযোগ্য বা রপ্তানিকৃত পণ্য বা সেবা; এবং
(খ)    মূল্য সংযোজন কর হইতে অব্যাহতিপ্রাপ্ত রপ্তানিযোগ্য বা রপ্তানিকৃত পণ্য ও সেবা।
(১০) এই বিধিতে ভিন্নরূপ যাহা কিছুই থাকুক না কেন, উৎপাদক রপ্তানিকারক ব্যতীত অন্যান্য রপ্তানিকারক, ব্যাক-টু-ব্যাক ঋণপত্রের বিপরীতে সংগৃহীত পণ্য বা সেবা রপ্তানির ক্ষেত্রে, রপ্তানি সংশ্লিষ্ট কার্যক্রম সম্পন্ন করিয়া সংশ্লিষ্ট পণ্য বা সেবা সরবরাহকারীর অঙ্গন (চৎবসরংবং) হইতে, মূল্য সংযোজন কর কর্মকর্তাকে অবহিত রাখিয়া, উক্ত পণ্য বা সেবা সরাসরি রপ্তানি বন্দরে প্রেরণ করিবেন।]

 


মূসক এসআরও নং-৫৬৪, তারিখ: ৩০/০৬/২০১০ দ্বারা “সুপারিনটেনডেন্ট” শব্দের পরিবর্তে প্রতিস্থাপিত।
মূসক এসআরও নং-৫৬৪, তারিখ: ৩০/০৬/২০১০ দ্বারা “ইন্সপেক্টর” শব্দের পরিবর্তে প্রতিস্থাপিত।

মূসক এসআরও নং-৫৬৪, তারিখ: ৩০/০৬/২০১০ দ্বারা “সুপারিনটেনডেন্ট” শব্দের পরিবর্তে প্রতিস্থাপিত।
মূসক এসআরও নং-৪৮৮, তারিখ: ২৬/০৬/২০০৮ দ্বারা উপ-বিধি (৯) এর পরিবর্তে নূতন উপ-বিধি (৯) এবং ১০ প্রতিস্থাপিত।

 

About Author

Profile Picture

Golden Bangladesh

Golden Bangladesh is a point of access to information.We present information from diverse sources in a unified way. It is the leading web portal, e-Directory and business guide in Bangladesh.

Leave a Comment