৪। টার্নওভার কর প্রদান

[৪। টার্নওভার কর প্রদান।― (১) যে কোন করযোগ্য পণ্য সরবরাহকারী বা করযোগ্য সেবা প্রদানকারীর বার্ষিক টার্নওভার  [ষাট লক্ষ] টাকার নিম্নে হইলে তাহাকে বার্ষিক টার্নওভারের উপর [ধারা ৮ এ বর্ণিত হারে] টার্নওভার কর প্রদান করিতে হইবে।
(২) উপ-বিধি (১) অনুযায়ী টার্নওভার কর প্রদানে বাধ্য কোন ব্যক্তিকে টার্নওভার কর প্রদানের নিমিত্তে [বিভাগীয় কর্মকর্তার] নিকট তালিকাভুক্ত হইতে হইবে। এতদুদ্দেশ্যে সংশ্লিষ্ট ব্যক্তিকে  [“ফরম মূসক-৬”] এ  [বিভাগীয় কর্মকর্তার] নিকট আবেদন করিতে হইবে।  [বিভাগীয় কর্মকর্তা] আবেদনকারীর বার্ষিক টার্নওভার সম্পর্কে সন্তুষ্ট হইলে তাহাকে আবেদনপত্র প্রাপ্তির সাত কার্যদিবসের মধ্যে তালিকাভুক্ত করিবেন এবং  [ফরম “মূসক-৮”] এ তৎসম্পর্কে একটি প্রত্যয়নপত্র প্রদান করিবেন।
[(২ক) উপ-বিধির (২) এর অধীন তালিকাভুক্তির তারিখ হইতে পরবর্তী প্রত্যেক বৎসরের প্রথম ত্রিশ দিনের মধ্যে  ১০[বিভাগীয় কর্মকর্তার] নিকট উক্ত বৎসরের প্রাক্কলিত টার্নওভারের পরিমাণ এবং কর প্রদান পদ্ধতি সংক্রান্ত একটি ঘোষণা (প্রথম ও দ্বিতীয় অনুলিপিসহ) ফরম “মূসক-২খ” এ প্রদান করিতে হইবে। উক্ত ঘোষণায় বর্ণিত তথ্যাদি  ১১[বিভাগীয় কর্তকর্তার] নিকট
গ্রহণযোগ্য বিবেচিত হইলে তিনি পরবর্তী ত্রিশ কার্যদিবসের মধ্যে উহা অনুমোদনপূর্বক একটি অনুলিপি তালিকাভুক্ত ব্যক্তির নিকট প্রেরণ করিবেন  ১২[:
তবে শর্ত থাকে যে, কোন ব্যক্তি কর্তৃক ঘোষিত টার্নওভার ১৩[বিভাগীয় কর্তকর্তা] কর্তৃক সুস্পষ্ট ও যৌক্তিক কারণে গ্রহণযোগ্য বলিয়া বিবেচিত না হইলে তিনি উক্ত ব্যক্তিকে যথাযথ শুনানীর সুযোগদানপূর্বক ত্রিশটি কার্যদিবসের মধ্যে তৎকর্তৃক প্রাপ্ত তথ্যের ভিত্তিতে উক্ত ব্যক্তির যুক্তিসঙ্গত টার্নওভারের পরিমাণ নির্ধারণ করিতে পারিবেন।]
(৩) তালিকাভুক্ত যে কোন ব্যক্তিকে তালিকাভুক্তির তারিখ হইতেই টার্নওভার কর প্রদান করিতে হইবে।
(৪) তালিকাভুক্ত ব্যক্তি টার্নওভার কর বার্ষিক এককালীন প্রদান করিতে পারিবেন। বার্ষিক এককালীন পরিশোধের ক্ষেত্রে তালিকাভুক্ত হওয়ার পরবর্তী ত্রিশ দিনের মধ্যেই  ১৪[১/১১৩৩/০০০০/০৩১৩] খাতে সরকারী ট্রেজারীতে প্রদেয় টার্নওভার কর জমা প্রদান করিতে হইবে। এককালীন টার্নওভার কর প্রদানকারীকে বৎসরে শুধুমাত্র একবার ফরম “মূসক-৪” এ সংশ্লিষ্ট  ১৫[রাজস্ব কর্মকর্তার] নিকট একটি দাখিলপত্র পেশ করিতে হইবে এবং দাখিলপত্রের সহিত টার্নওভার কর পরিশোধের প্রমাণস্বরূপ ট্রেজারী চালানের মূল কপি সংযুক্ত করিতে হইবে।
১৬[(৫) তালিকাভুক্ত ব্যক্তি টার্নওভার কর, ইচ্ছা করিলে, মাসিক বা ত্রৈমাসিক ভিত্তিতে প্রদান করিতে পারিবে। এইরূপ ক্ষেত্রে তালিকাভুক্ত ব্যক্তিকে তালিকাভুক্ত হওয়ার তারিখ হইতে পরবর্তী ত্রিশ দিনের মধ্যে মাসিক ও ত্রৈমাসিক ভিত্তির ক্ষেত্রে টার্নওভার করের যথাক্রমে বার ভাগের এক ভাগ ও চার ভাগের এক ভাগ পরিমাণ উপ-বিধি (৪) এ বর্ণিত ব্যবস্থায় পরিশোধ করিতে হইবে। অবশিষ্ট প্রদেয় টার্নওভার কর, মাসিক ভিত্তির ক্ষেত্রে পরবর্তী প্রতি মাসের পনের দিনের মধ্যে এবং ত্রৈমাসিক ভিত্তির ক্ষেত্রে, প্রতি তিন মাস অতিক্রান্ত হওয়ার পনের দিনের মধ্যে উপ-বিধি (৪) এ বর্ণিত ব্যবস্থায় পরিশোধ করিতে হইবে। মাসিক ও ত্রৈমাসিক ভিত্তিতে টার্নওভার কর পরিশোধের ক্ষেত্রে তালিকাভুক্ত হওয়ার দিন হইতে শুরু করিয়া  যথাক্রমে প্রতি মাস ও প্রতি তিন মাস (ইংরেজি মাস) অতিক্রান্ত হওয়ার পনের দিনের মধ্যে ফরম “মূসক-৪” - এ  ১৭[রাজস্ব কর্মকর্তার] নিকট পৃথক পৃথক কর মেয়াদের জন্য দাখিলপত্র পেশ করিতে হইবে এবং দাখিলপত্রের সহিত টার্নওভার কর পরিশোধের প্রমাণস্বরূপ ট্রেজারী চালানের মূল কপিও সংযুক্ত করিতে হইবে।]
১৮[(৫ক)  উপ-বিধি (৫) এর অধীন নির্ধারিত সময়ের মধ্যে দাখিলপত্র পেশ করিতে ব্যর্থ হইলে উক্ত সময় অতিক্রান্ত হইবার ৭(সাত) কার্যদিবসের মধ্যে সংশি-ষ্ট ম–ল্য সংযোজন কর কর্মকর্তা নোটিশ দ্বারা নোটিশে উলি-খিত সময়-সীমার মধ্যে প্রদেয় টার্ণওভার কর পরিশোধপ–র্বক দাখিলপত্র পেশ করিবার জন্য তালিকাভুক্ত ব্যক্তিকে নোটিশ দিবেন এবং উহার অনুলিপি সংশি-ষ্ট বিভাগীয় কর্মকর্তার নিকট প্রেরণ করিবেন।
(৫খ) উপ-বিধি (৫ক) এর অধীন প্রদত্ত নোটিশে উলি-খিত সময়-সীমার মধ্যে কর পরিশোধ করিয়া দাখিলপত্র পেশ করিতে ব্যর্থ হইলে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা দায়ের করিয়া ন্যায়-নির্ণয়ের জন্য বিভাগীয় কর্মকর্তার নিকট প্রেরণ করিতে হইবে।”]

১৯[(৬)    বিলুপ্ত]     ২০[(৭) হতে (১২) বিলুপ্ত]     ২১[(১৩)    বিলুপ্ত]

২২[(১৩ক) তালিকাভুক্ত ব্যক্তি  ২৩[“উপ-বিধি (২ক) এর বিধান প্রতিপালনে ব্যর্থ হইলে অথবা”]  ২৪[বিভাগীয় কর্মকর্তা] কর্তৃক নির্ধারিত বার্ষিক টার্নওভার কর উপ-বিধি (৪) বা উপ-বিধি (৫) এ বর্ণিত পদ্ধতিতে পরিশোধে ব্যর্থ হইলে ২৫[বিভাগীয় কর্মকর্তা] তাহার উপর সর্বোচ্চ পাঁচ হাজার টাকা অর্থদন্ডসহ, অনাদায়ী পরিমাণের উপর মাসিক দুই শতাংশ হারে ২৬[সুদ] আরোপ করিতে পারিবেন।]
(১৪) টার্নওভার কর সম্পর্কিত যে কোন সরকারী পাওনা ধারা ৫৬ তে বর্ণিত পদ্ধতিতে আদায়যোগ্যে হইবে।

(১৫) ভুলবশতঃ বা অধিক পরিশোধিত টার্নওভার কর সংক্রান্ত যে কোন অর্থ ২৭[ফেরত প্রদানের (জবভঁহফ) ক্ষেত্রে] ধারা ৬৭ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা যাইবে।
(১৬) টার্নওভার কর প্রদানকারী ব্যক্তি তাহার পণ্য প্রস্তুতকরণ বা উৎপাদনস্থল হইতে পণ্য অপসারণকালে বা সেবা প্রদানকালে  ২৮[ফরম “মূসক-১৭ক” এ তাহার লেনদেনের হিসাব] সংরক্ষণ করিবেন এবং পণ্য অপসারণ বা সেবা প্রদানকালে ইস্যুকৃত ক্যাশ মেমোতে তাহার তালিকাভুক্তির নম্বর স্পষ্টভাবে উল্লেখ করিবেন।
২৯[(১৭) ধারা ১৭ অনুযায়ী মূল্য সংযোজন কর প্রদানের জন্য স্বেচ্ছায় নিবন্ধিত কোনো ব্যক্তির ক্ষেত্রে এবং ধারা ৮ এর উপ-ধারা (৪) অনুযায়ী জারীকৃত আদেশে বর্ণিত পণ্য ও সেবা প্রদানকারীর ক্ষেত্রে এই বিধি প্রযোজ্য হইবে না।
(১৮) তালিকাভুক্ত ব্যক্তির প্রকৃত বার্ষিক টার্নওভার তালিকাভুক্তির ৩০[পর যে কোন সময়] উপ-বিধি (১) এ বর্ণিত পরিমাণের অধিক হইলে তাহাকে তালিকাভুক্তি নম্বর বাতিলের আবেদনপত্র সহ ধারা (১৫) এর অধীন নিবন্ধনের জন্য ফরম মূসক-৬ এ সংশ্লিষ্ট স্থানীয় মুল্য সংযোজন কর কার্যালয়ে আবেদন করিতে হইবে।
(১৯) ৩১[বিভাগীয় কর্মকর্তা] প্রতি মাসে  ৩২[তৎপূর্ববর্তী মাসে তালিকাভুক্ত প্রতিষ্ঠানের নাম, ঠিকানা, ব্যবসার ধরন ও বার্ষিক টার্ণওভারের পরিমাণসহ উক্ত মাস পর্যন্ত] তালিকাভুক্তির সংখ্যা এবং টার্নওভার কর আদায় সংক্রান্ত তথ্যাবলির একটি কপি  ৩৩[কমিশনারের] নিকট প্রেরণ করিবেন।
 ৩৪[(২০) উপ-বিধি (১৯) এর অধীন তথ্য প্রাপ্তির পর  ৩৫[কমিশনার], যথাশ্রীঘ্র সম্ভব, তালিকাভুক্ত ব্যক্তির বার্ষিক টার্নওভার কর সংক্রান্ত তথ্য পরীক্ষা করিবেন এবং উক্তরূপ পরীক্ষা করিবার পর যদি ৩৬[কমিশনারের] নিকট প্রতীয়মান হয় যে, তালিকাভুক্ত ব্যক্তি কোন ভুল বা মিথ্যা তথ্য সরবরাহপূর্বক তালিকাভুক্ত হইয়াছেন বা অনুরূপ তথ্যের কারণে টার্নওভার কম নির্ধারিত হইয়াছে, সেইক্ষেত্রে ৩৭[কমিশনার] তালিকাভুক্ত ব্যক্তিকে তৎসম্পর্কে নোটিশ প্রদানপূর্বক দশ কার্যদিবসের মধ্যে আত্মপক্ষ সমর্থনমূলক বক্তব্য প্রদানের সুযোগ প্রদান করিবেন এবং প্রাপ্ত জবাবে  ৩৮[কমিশনার] সন্তুষ্ট না হইলে ৩৯[বিভাগীয় কর্মকর্তা] এর উপস্থিতিতে শুনানীর সুযোগ প্রদান করিয়া―
(ক)    তালিকাভুক্ত ব্যক্তির টার্ণওভার পুণঃনির্ধারণ করিতে পারিবেন; অথবা
(খ)    টার্ণওভার তালিকাভুক্তি বাতিলপূর্বক সংশ্লিষ্ট ব্যক্তিকে নিবন্ধিত হইয়া তালিকাভুক্তির তারিখ হইতে প্রযোজ্য হারে মূল্য সংযোজন কর প্রদান করিবার আদেশ প্রদান করিতে     পারিবেন।]

 

 


মূসক এসআরও নং-৯০, তারিখ: ০৯/০৬/১৯৯৪ দ্বারা বিধি ৪ এর পরিবর্তে নূতন বিধি ৪ প্রতিস্থাপিত।
মূসক এসআরও নং-৫৪৭, তারিখ: ১০/০৬/২০১০ দ্বারা “চল্লিশ লক্ষ” শব্দগুলির পরিবর্তে প্রতিস্থাপিত।
মূসক এসআরও নং-১৭৯, তারিখ: ০৭/০৬/২০১২ দ্বারা “তিন শতাংশ হারে” শব্দগুলির পরিবর্তে প্রতিস্থাপিত।
মূসক এসআরও নং-৫৪৭, তারিখ: ১০/০৬/২০১০ দ্বারা “সুপারিনটেনডেন্টের” শব্দের পরিবর্তে প্রতিস্থাপিত।
মূসক এসআরও নং-১৭৫, তারিখ: ১১/০৬/১৯৯৮ দ্বারা “ফরম মূসক-২” শব্দগুলি ও সংখ্যার পরিবর্তে প্রতিস্থাপিত।
মূসক এসআরও নং-৫৪৭, তারিখ: ১০/০৬/২০১০ দ্বারা “সুপারিনটেনডেন্টের” শব্দের পরিবর্তে প্রতিস্থাপিত।
মূসক এসআরও নং-৫৪৭, তারিখ: ১০/০৬/২০১০ দ্বারা “সুপারিনটেনডেন্ট” শব্দের পরিবর্তে প্রতিস্থাপিত।
মূসক এসআরও নং-১৭৫, তারিখ: ১১/০৬/১৯৯৮ দ্বারা “ফরম মূসক-২” শব্দগুলি ও সংখ্যার পরিবর্তে প্রতিস্থাপিত।
মূসক এসআরও নং-২১২, তারিখ: ১০/০৬/১৯৯৯
১০মূসক এসআরও নং-৫৪৭, তারিখ: ১০/০৬/২০১০ দ্বারা “সুপারিনটেনডেন্টের” শব্দের পরিবর্তে প্রতিস্থাপিত।
১১মূসক এসআরও নং-৫৪৭, তারিখ: ১০/০৬/২০১০ দ্বারা “সুপারিনটেনডেন্টের” শব্দের পরিবর্তে প্রতিস্থাপিত।

১২মূসক এসআরও নং-২৬৫, তারিখ: ০৮/০৬/২০০০ দ্বারা দাঁড়ির (।) পরিবর্তে কোলন (ঃ) প্রতিস্থাপিত এবং তৎপর নূতন শর্তাংশ সংযোজিত।
১৩মূসক এসআরও নং-৫৪৭, তারিখ: ১০/০৬/২০১০ দ্বারা “সুপারিনটেনডেন্ট” শব্দের পরিবর্তে প্রতিস্থাপিত।
১৪মূসক এসআরও নং-৪৫৩, তারিখ: ০৫/০৩/২০০৬ দ্বারা “১/১১৩৩/০০০০/০৯২১” সংখ্যাগুলি ও চিহ্নগুলির পরিবর্তে প্রতিস্থাপিত।
১৫মূসক এসআরও নং-৫৬৪, তারিখ: ৩০/০৬/২০১০ দ্বারা “সুপারিনটেনডেন্টের” শব্দের পরিবর্তে প্রতিস্থাপিত।
১৬মূসক এসআরও নং-১২৫, তারিখ: ২৯/০২/১৯৯৬ দ্বারা উপ-বিধি (৫) এর পরিবর্তে নূতন উপ-বিধি (৫) প্রতিস্থাপিত।
১৭মূসক এসআরও নং-৫৬৪, তারিখ: ৩০/০৬/২০১০ দ্বারা “সুপারিনটেনডেন্টের” শব্দের পরিবর্তে শব্দগুলি প্রতিস্থাপিত।
১৮মূসক এসআরও নং-১৭৯, তারিখ: ০৭/০৬/২০১২ দ্বারা উপ-বিধি (৫ক) ও (৫খ) সন্নিবেশিত।
১৯মূসক এসআরও নং-৩৭০, তারিখ: ১২/০৬/২০০৩ দ্বারা উপ-বিধি (৬) বিলুপ্ত।
২০মূসক এসআরও নং-৩৬৪, তারিখ: ৩০/০১/২০০৩
২১মূসক এসআরও নং-৩৭০, তারিখ: ১২/০৬/২০০৩ দ্বারা উপ-বিধি (১৩) বিলুপ্ত।
২২মূসক এসআরও নং-৩৮৬, তারিখ: ০১/০৭/২০০৩ দ্বারা নূতন উপ-বিধি (১৩ক) সন্নিবেশিত।
২৩মূসক এসআরও নং-১৭৯, তারিখ: ০৭/০৬/২০১২ দ্বারা “উপ-বিধি (২ক) এর বিধান প্রতিপালনে ব্যর্থ হইলে অথবা” শব্দগুলি, সংখ্যা, বন্ধনী ও চিহ্ন প্রতিস্থাপিত।
২৪মূসক এসআরও নং-৫৪৭, তারিখ: ১০/০৬/২০১০ দ্বারা “সুপারিনটেনডেন্ট” শব্দের পরিবর্তে প্রতিস্থাপিত।
২৫মূসক এসআরও নং-৫৪৭, তারিখ: ১০/০৬/২০১০ দ্বারা “সুপারিনটেনডেন্ট” শব্দের পরিবর্তে প্রতিস্থাপিত।
২৬মূসক এসআরও নং-৫৪৭, তারিখ: ১০/০৬/২০১০ দ্বারা “অতিরিক্ত কর” শব্দগুলির পরিবর্তে প্রতিস্থাপিত।

২৭মূসক এসআরও নং-৩৭০, তারিখ: ১২/০৬/২০০৩ দ্বারা “প্রত্যর্পণের ক্ষেত্রে” শব্দগুলির পরিবর্তে প্রতিস্থাপিত।
২৮মূসক এসআরও নং-১৭৫, তারিখ: ১১/০৬/১৯৯৮ দ্বারা “তাহার নিজস্ব পন্থায় দলিলাদি” শব্দগুলির পরিবর্তে “ফরম “মূসক-১৭ক” এ তাহার লেনদেনের হিসাব” শব্দগুলি ও সংখ্যা প্রতিস্থাপিত।
২৯মূসক এসআরও নং-২১২, তারিখ: ১০/০৬/১৯৯৯ দ্বারা উপ-বিধি (১৭) এর পরিবর্তে নূতন উপ-বিধি (১৭) প্রতিস্থাপিত এবং এর পর নূতন উপ-বিধি (১৮), (১৯) ও (২০) সংযোজিত।
৩০মূসক এসআরও নং-৫৪৭, তারিখ: ১০/০৬/২০১০ দ্বারা “তারিখ হইতে এক বৎসর অতিক্রান্ত হওয়ার পর” শব্দগুলির পরিবর্তে প্রতিস্থাপিত।
৩১মূসক এসআরও নং-৫৪৭, তারিখ: ১০/০৬/২০১০ দ্বারা “সুপারিনটেনডেন্ট” শব্দের পরিবর্তে প্রতিস্থাপিত।
৩২মূসক এসআরও নং-৫১১, তারিখ: ১১/০৬/২০০৯ দ্বারা “প্রতি মাসে” শব্দগুলির পর “তৎপূর্ববর্তী মাসে তালিকাভুক্ত প্রতিষ্ঠানের নাম, ঠিকানা, ব্যবসার ধরন ও বার্ষিক টার্ণওভারের পরিমাণসহ উক্ত মাস পর্যন্ত” শব্দগুলি ও কমাগুলি সন্নিবেশিত।
৩৩মূসক এসআরও নং-৫৪৭, তারিখ: ১০/০৬/২০১০ দ্বারা “বিভাগীয় কর্মকর্তার” শব্দগুলির পরিবর্তে প্রতিস্থাপিত।
৩৪মূসক এসআরও নং-৫১১, তারিখ: ১১/০৬/২০০৯ দ্বারা উপ-বিধি (২০) এর পরিবর্তে নূতন উপ-বিধি (২০) প্রতিস্থাপিত।
৩৫মূসক এসআরও নং-৫৪৭, তারিখ: ১০/০৬/২০১০ দ্বারা “বিভাগীয় কর্মকর্তা” শব্দগুলির পরিবর্তে প্রতিস্থাপিত।
৩৬মূসক এসআরও নং-৫৪৭, তারিখ: ১০/০৬/২০১০ দ্বারা “বিভাগীয় কর্মকর্তার” শব্দগুলির পরিবর্তে প্রতিস্থাপিত।
৩৭মূসক এসআরও নং-৫৪৭, তারিখ: ১০/০৬/২০১০ দ্বারা “বিভাগীয় কর্মকর্তা” শব্দগুলির পরিবর্তে প্রতিস্থাপিত।
৩৮মূসক এসআরও নং-৫৪৭, তারিখ: ১০/০৬/২০১০ দ্বারা “বিভাগীয় কর্মকর্তা” শব্দগুলির পরিবর্তে প্রতিস্থাপিত।
৩৯মূসক এসআরও নং-৫৪৭, তারিখ: ১০/০৬/২০১০ দ্বারা “সুপারিনটেনডেন্ট” শব্দের পরিবর্তে প্রতিস্থাপিত।

 

 

 

About Author

Profile Picture

Golden Bangladesh

Golden Bangladesh is a point of access to information.We present information from diverse sources in a unified way. It is the leading web portal, e-Directory and business guide in Bangladesh.

Leave a Comment