কোন করদাতার জন্য পরিসম্পদ, দায় ও ব্যয় বিবরণী দাখিল বাধ্যতামূলক?

কোন করদাতার জন্য পরিসম্পদ, দায় ও ব্যয় বিবরণী দাখিল বাধ্যতামূলক?

১। যদি কোন বাংলাদেশি ব্যক্তি—করদাতা নিম্নোক্ত শর্তসমূহ পূরণ করেন তাহলে আয় বছরের শেষ তারিখে তার নিজের, ংঢ়ড়ঁংব এর (ংঢ়ড়ঁংব করদাতা না হয়ে থাকলে) এবং নির্ভরশীল সন্তানদের সকল প্রকার সম্পদ ও দায়ের বিবরণী ঐ ব্যক্তিরআয়কর রিটার্নের সাথে দাখিল করতে হবে। শর্তসমূহ হলো—
(ক) আয় বছরের শেষ তারিখে মোট পরিসম্পদ (মৎড়ংং বিধষঃয) এর পরিমাণ ৪০ লক্ষ টাকার অধিক হলে; অথবা
(খ) আয় বছরের শেষে তারিখে মোটর গাড়ি (জীপ বা মাইক্রোবাসসহ) এর মালিকানা থাকলে; অথবা
(গ) আয় বছরে কোন সিটি কর্পোরেশন এলাকায় কোন গৃহ—সম্পত্তি বা অ্যাপার্টমেন্টের মালিক হলে অথবা গৃহ—সম্পত্তি বা এ্যাপার্টমেন্টে বিনিয়োগ করলে।
২। তবে বর্ণিত শর্তসমূহ পূরণ না করা সত্বেও কোন ব্যক্তিকরদাতা চাইলে স্ব—প্রণোদিতভাবে (Voluntarily) পরিসম্পদ, দায় ও ব্যয় বিবরণী দাখিল করতে পারবেন।
৩। অনিবাসী বাংলাদেশি এবং বাংলাদেশি নয় এমন ব্যক্তি শ্রেণীর করদাতারা কেবলমাত্র বাংলাদেশে অবস্থিত সম্পদ ও দায়ের বিবরণী দাখিল করবেন।
৪। ব্যক্তিশেণীর করদাতারা বাংলাদেশে দুই ভাবে নিবাসী হতে পারেন, যেমন—
 (ক) তিনি যদি বাংলাদেশে কোনোবছরে ১৮২ দিন বা ততোধিক দিন অবস্থান করেন; অথবা
 (খ) তিনি যদি বাংলাদেশে কোনোবছরে ৯০ দিন বা ততোধিক দিন এবং ঐ বছরের পূর্ববতীর্ ৪ বছরে মোট ৩৬৫ দিন অবস্থান করেন। এর ব্যতিক্রম হলে, ব্যক্তিশেণির করদাতারা অনিবাসী হিসেবে বিবেচিত হবেন।
৫। কোন আয়বছরে কোন ব্যক্তি করদাতার ৪ লক্ষ টাকার অধিক আয় থাকলে তাকে আবশ্যিকভাবে জীবন যাপনের ব্যয়ের বিবরণী দাখিল করতে হবে। 
৬। কোম্পানির শেয়ারহোল্ডার ডিরেক্টদেরকে আয় নির্বিশেষে আবশ্যিকভাবে জীবন যাপনের ব্যয়ের বিবরণী দাখিল করতে হবে। 
৭।উপরোক্ত শর্তসমূহ পূরণ না করার কারণে পরিসম্পদ, দায় ও ব্যয় বিবরণী দাখিল করেননি এমন যেকোন ব্যক্তিকে উপ কর কমিশনার ধারা ৮০ এর উপধারা (৭) অনুযায়ী নোটিশ প্রেরণ করে পরিসম্পদ, দায় ও ব্যয় বিবরণী দাখিল করার জন্য বলতে পারবেন।

About Author

Profile Picture

Golden Bangladesh

Golden Bangladesh is a point of access to information.We present information from diverse sources in a unified way. It is the leading web portal, e-Directory and business guide in Bangladesh.

Leave a Comment