অনলাইনে e-Tin করার নিয়ম

ডিজিটাল TIN প্রাপ্তির নিয়ম
করদাতা হিসেবে রেজিষ্ট্রেশন প্রক্রিয়া দ্রুত ও সহজতর করতে জাতীয় রাজস্ব বোর্ড ই-টিআইএন (e-TIN) রেজিষ্ট্রেশন পদ্ধতি প্রবর্তন করছে। এ পদ্ধতিতে কয়েকটি ধাপ পেরোনোর মাধ্যমে আপনি পেতে পাবেন একটি নতুন ই-টিআইএন সার্টিফিকেট। অনলাইনে টিআইএন রেজিষ্ট্রেশন এবং রি- রেজিষ্ট্রেশন এর জন্য যা প্রয়োজন :

করদাতার ধরণ  প্রয়োজনীয় তথ্যাবলী
প্রাপ্ত বয়ষ্ক বাংলাদেশী নাগরিক জাতীয় পরিচিতি নম্বর/পাসপোর্ট নম্বর, পূর্বের টিআইএন (রি-রজিষ্ট্রেশনের ক্ষেত্রে)
অপ্রাপ্ত বয়ষ্ক বাংলাদেশী নাগরিক অভিভাবকের ১২ ডিজিটের টিআইএন (নতুন পদ্ধতি অনুযায়ী রেজিষ্ট্রেশনকৃত), সদ্য তোলা
ডিজিটাল ফরমেটের পাসপোর্ট সাইজ ছবি,পূর্বের টিআইএন ( রি-রজিষ্ট্রেশনের ক্ষেত্রে)
প্রাপ্ত বয়ষ্ক বিদেশী নাগরিক পাসপোর্ট নম্বর, ভিসা নম্বর, ডিজিটাল ফরমেটের সদ্য তোলা পাসপোর্ট সাইজের
ছবি, পূর্বের টিআইএন (রি-রজিষ্ট্রেশনের ক্ষেত্রে)
অপ্রাপ্ত বয়ষ্ক বিদেশী নাগরিক  নিজের এবং অভিভাবকের পাসপোর্ট নম্বর, ভিসা নম্বর, ডিজিটাল ফরমেটের সদ্য
তোলা পাসপোর্ট সাইজ ছবি, পূর্বের টিআইএন (রি-রেজিষ্ট্রেশনের ক্ষেত্রে)
লিমিটেড কোম্পানি  কোম্পানির ইনকর্পোরেশন নম্বর, ইনকর্পোরেশন তারিখ, পূর্বের টিআইএন (রি-রেজিষ্ট্রেশনের
ক্ষেত্রে)
রেজিস্টার্ড ফার্ম  রেজিষ্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ এন্ড ফার্মস (RJSC) এর রেজিষ্ট্রেশন নম্বর,রেজিষ্ট্রেশন তারিখ, অংশীদারদের ১২ ডিজিটের টিআইএন (নতুন পদ্ধতি অনুযায়ী
রেজিষ্ট্রশনকৃত), পূর্বের টিআইএন (রি-রেজিষ্ট্রেশনের ক্ষেত্রে)
আন- রেজিষ্ট্রার্ড ফার্ম অংশীদারদের ১২ ডিজিটের টিআইএন (নতুন পদ্ধতি অনুযায়ী রেজিষ্ট্রেশনকৃত),
পূর্বের টিআইএন (রি-রেজিষ্ট্রেশনের ক্ষেত্রে)
ব্যক্তিসংঘ,অবিভক্ত হিন্দু পরিবার ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির ১২ ডিজিটের টিআইএন (নতুন পদ্ধতি অনুযায়ী রেজিষ্ট্রেশনকৃত),
পূর্বের টিআইএন (রি-রেজিষ্ট্রেশনের ক্ষেত্রে)
স্থানীয় কর্তৃপক্ষ, আইন দ্বারা সৃষ্ট কৃত্রিম
ব্যক্তিসত্ত্বা, কো-অপারেটিভ সোসাইটি
এবং আয়কর অধ্যাদেশের ধারা ২(২০)
অনুযায়ী গঠিত অন্যান্য কোম্পানি
করদাতা প্রতিষ্ঠানের নাম, ঠিকানা, ফ্যাক্স নম্বর ও ই-মেইল আইডি (রেজিষ্ট্রেশনের
ক্ষেত্রে), পূর্বের টিআইএন (রি-রেজিষ্ট্রেশনের ক্ষেত্রে)
 

 

টিআইএন প্রাপ্তির নিয়ম
নতুন পদ্ধতিতে টিআইএন রেজিষ্ট্রেশন ও রি-রেজিষ্ট্রেশনের শুরুতে প্রত্যেককে অবশ্যই অ্যাকাউন্ট তৈরি করতে হবে। অ্যাকাউন্ট তৈরির নিয়ম :
- www.incometax.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করুন।
- হোমপেজের Register বাটনে ক্লিক করলে রেজিষ্ট্রেশন ফরম ওপেন হবে। ফরমের নির্ধারিত শূন্যস্থানগুলো পূরন শেষে Register বাটনে ক্লিক করুন।
- ফরমে প্রদানকৃত আপনার মুঠোফোন নম্বরে তাৎক্ষনিকভাবে একটি কোড পৌছে যাবে। পর্দায় প্রদর্শিত ডায়ালগ বক্সে মুঠোফোনে প্রেরনকৃত কোডটি প্রদান করুন। এবার Active বাটনে ক্লিক করলেই দেখতে পাবেন Welcome to Taxpayers Identification Number (TIN) Registration/Re-registration.

প্রাপ্ত বয়ষ্ক ও অপ্রাপ্ত বয়ষ্ক বাংলাদেশী নাগরিকের জন্য টিআইএন রেজিষ্ট্রেশন ও রি-রেজিষ্ট্রেশনের নিয়ম :
- TIN Application মেনুতে ক্লিক করুন। এবার Registration/Re-registration ফরমে প্রদর্শিত শূন্যস্থান গুলো পূরণ করে Go to Next চাপুন।
- Basic Information ফরমে প্রয়োজনীয় তথ্য দিয়ে শূন্যস্থানগুলো পূরন করুন এবং বাটনে Go to Next ক্লিক করুন।
- প্রাপ্ত বয়ষ্ক ও অপ্রাপ্ত বয়ষ্ক বাংলাদেশী নাগরিকের (যাদের জাতীয় পরিচিতি নম্বর নেই)। টিআইএন রেজিষ্ট্রেশনের ক্ষেত্রে এ পর্যায়ে এসে ডিজিটাল ফরমেটে সদ্য তোলা এক কপি পাসপোর্ট সাইজের ছবি আপলোড করতে হবে।
- Final Preview তে ফরমে প্রদর্শিত আপনার দেয়া তথ্যগুলো সঠিক আছে কি না, তা শেষ বারের মতো যাচাই করুন। সবকিছু ঠিক থাকলে, Final Preview এর একেবারে নিচে চেক বক্সে টিক চিহ্ন দিন।
- Submit Application বাটনে ক্লিক করলেই রেজিষ্ট্রেশন / রি-রেজিষ্ট্রেশনকারী নতুন ১২ ডিজিটের টিআইএন পাবেন। তবে প্রাপ্ত বয়ষ্ক ও অপ্রাপ্ত বয়ষ্ক আবেদনকারী, যার জাতীয় পরিচিতি নম্বর নেই এবং যিনি পাসপোর্টের মাধ্যমে রেজিষ্ট্রেশন ও রি- রেজিষ্ট্রেশন করতে চান, তিনি একটি Ticket পাবেন। Ticket প্রিন্ট করে তাতে উল্লেখিত নিয়ম অনুসরন করে বর্নিত ঠিকানায় যোগাযোগ করতে হবে।

লিমিটেড কোম্পানিসহ রেজিস্টার অব জয়েন্ট স্টক কোম্পানিজ এন্ড ফার্মস (RJSC) এ রেজিষ্ট্রেশনকৃত এবং অ-রেজিষ্ট্রেশনকৃত ফার্মের ক্ষেত্রে টিআইএন রেজিষ্ট্রেশন ও রি- রেজিষ্ট্রেশনের নিয়ম:
- পূর্বের বর্ণনা অনুযায়ী টিআইএন রেজিষ্ট্রেশনের বিভিন্ন ধাপ অনুসরন করুন।
- (RJSC) তে নিবন্ধত কোম্পানি/ ফার্মের টিআইএন রেজিষ্ট্রেশনের জন্য করদাতা প্রতিষ্ঠানের নাম, ইনকর্পোরেশন/ রেজিষ্ট্রেশনের নম্বর, ইনকর্পোরেশন/ রেজিষ্ট্রেশনের তারিখ, কোম্পানি/ফার্মের ক্ষমতা প্রাপ্ত ব্যক্তির নাম, পদবী, মোবাইল নম্বর, ফ্যাক্স নম্বর ও ই-মেইল ঠিকানা এবং ফার্মের প্রত্যেক অংশীদারের নবপ্রবর্তিত ১২ ডিজিটের টিআইএন।
- (RJSC) তে রেজিস্ট্রশনকৃত নয় , এরূপ ফার্মের টিআইএন রেজিষ্ট্রেশনের জন্য ক্ষমতা প্রাপ্ত ব্যক্তির নাম, পদবী, মোবাইল নম্বর, ফ্যাক্স নম্বর ও ই-মেইল ঠিকানা এবং ফার্মের প্রত্যেক অংশীদারের নবপ্রবর্তিত ১২ ডিজিটের টিআইএন।

- সকল প্রক্রিয়া সম্পন্ন হলে আবেদনকারী কোম্পানি/ ফার্ম নতুন টিআইএন সম্বলিত সার্টিফিকেট পাবেন।


প্রাপ্ত বয়ষ্ক ও অপ্রাপ্ত বয়ষ্ক বিদেশী নাগরিক, ব্যক্তিসংঘ,অবিভক্ত হিন্দু পরিবার, স্থানীয় কর্তৃপক্ষ, আইন দ্বারা সৃষ্ট কৃত্রিম ব্যক্তিসত্ত্বা, কো-অপারেটিভ সোসাইটি এবং আয়কর অধ্যাদেশের ধারা ২(২০) অনুযায়ী গঠিত অন্যান্য কোম্পানি এর টিআইএন রেজিষ্ট্রেশন ও রি-রেজিষ্ট্রেশনের নিয়ম :
প্রাপ্ত বয়ষ্ক বিদেশী নাগরিকের টিআইএন রেজিষ্ট্রেশনের জন্য পাসপোর্ট নম্বর, ভিসা নম্বর, বিনিয়োগ বোর্ড হতে প্রাপ্ত রেজিষ্ট্রেশন নম্বর (প্রযোজ্যতা অনুযায়ী), সদ্য তোলা ডিজিটাল ফরমেটের পাসপোর্ট সাইজ ছবি, পূর্বের টিআইএন (রি-রজিস্ট্রেশনের ক্ষেত্রে) এবং অপ্রাপ্ত বয়ষ্ক বিদেশী নাগরিকের টিআইএন রেজিষ্ট্রেশনের জন্য নিজের এবং অভিভাবকের পাসপোর্ট নম্বর, ভিসা নম্বর, সদ্য

- ব্যক্তিসংঘ/অবিভক্ত হিন্দু পরিবারের ক্ষেত্রে টিআইএন রেজিষ্ট্রেশনের জন্য ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তি/কর্তার নবপ্রবর্তিত ১২ ডিজিটের টিআইএন পূর্বের টিআইএন (রি-রজিস্ট্রেশনের ক্ষেত্রে) প্রদান করতে হবে।
- স্থানীয় কর্তৃপক্ষ, আইন দ্বারা সৃষ্ট কৃত্রিম ব্যক্তি সত্ত্বা, কো-অপারেটিভ সোসাইটি এবং আয়কর অধ্যাদেশের ধারা ২(২০) অনুযায়ী গঠিত অন্যান্য কোম্পানি এর টিআইএন রেজিষ্ট্রেশনের জন্য করদাতা প্রতিষ্ঠানের নাম, ঠিকানা, ফ্যাক্স নম্বর ও ই-মেইল আইডি, পূর্বের টিআইএন (রি-রজিস্ট্রেশনের ক্ষেত্রে) প্রদান করতে হবে।
- উপরে উল্লেখিত আবেদনকারী System Generated একটি Ticket পাবেন। Ticket প্রিন্ট করে তাতে উল্লিখিত নিয়ম অনুসরণ করে বর্নিত ঠিকানায় যোগাযোগ করতে হবে।


 

About Author

Profile Picture

Golden Bangladesh

Golden Bangladesh is a point of access to information.We present information from diverse sources in a unified way. It is the leading web portal, e-Directory and business guide in Bangladesh.

Leave a Comment