বাণিজ্য আস্থা সূচকের শীর্ষে বাংলাদেশ

Picture

বাণিজ্য আস্থা সূচকের শীর্ষে অবস্থান করছে বাংলাদেশ। বাণিজ্য আস্থা বিষয়ে এইচএসবিসি পরিচালিত এক জরিপে এমন তথ্য উঠে এসেছে। বৈশ্বিক বাণিজ্যে স্বল্প পরিসরে পূর্বাভাস পাওয়ার জন্য এ জরিপ চালানো হয়। এইচএসবিসির পক্ষে জরিপটি পরিচালনা করেছে টিএনএস নামে একটি সংস্থা। এতে ছোট থেকে বৃহৎ পরিসরের ৬ হাজার ৩০০ করপোরেশনের আগামী ছয় মাসের বাণিজ্য প্রত্যাশার ভিত্তিতে তথ্য সন্নিবেশ করা হয়েছে। ব্যবসায়ীদের পছন্দের তালিকায় থাকা ২৫টি দেশের মধ্যে বাংলাদেশ সবার শীর্ষে অবস্থান করছে। চলতি বছরের দ্বিতীয়ার্ধে বাণিজ্য আস্থা বেড়ে ১৩১ পয়েন্টে দাঁড়িয়েছে।

এইচএসবিসির সমীক্ষায় ব্যবসায়ীদের আগ্রহের কারণ হিসেবে ইউরোপের সঙ্গে বিদ্যমান বাণিজ্যের পরিমাণ এবং অবকাঠামোগত ও কাঁচামালের নিম্ন খরচের কথা বলা হয়েছে। সামষ্টিক অর্থনীতি ও শক্তিশালী দেশজ উন্নয়নের প্রেক্ষাপটে বাংলাদেশের সামগ্রিক অর্থনীতির বিনির্মাণের একটি সম্ভাবনা সৃষ্টি হয়েছে। এসব বিনির্মাণ ভবিষ্যতে সরাসরি বিদেশী বিনিয়োগ (এফডিআই) আকর্ষণে সহায়ক হবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

সমীক্ষায় বলা হয়েছে, অবকাঠামোগত উন্নয়ন, প্রতিযোগিতাপূর্ণ মুদ্রা এবং ইউরোপের বাজারের উদারীকরণ ঘটলে ২০১৭ থেকে ২০২০ সালের মধ্যে বাংলাদেশের রফতানি গড়ে ১০ দশমিক ৬ শতাংশে পৌঁছার আশা আছে। তৈরি পোশাক শিল্প থেকে বাংলাদেশের মোট রফতানি আয়ের এক-চতুর্থাংশ আসে। কিন্তু ২০১৬ সাল থেকে বাকি প্রধান আটটি পণ্যের সাতটির রফতানিই ১০ গুণ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। প্রতিবেদনে ২০১৫ এবং ২০১৬ সালে সমন্বিত অর্থনৈতিক পরিকল্পনার কারণে বাংলাদেশের জিডিপি ৬ দশমিক ৫ শতাংশ হারে হওয়ার প্রত্যাশা করা হয়েছে। সাম্প্রতিক বছরগুলোয় যোগাযোগ ও জ্বালানি খাতে সরকারি বিনিয়োগ বাড়ায় আরো বেশি বিদেশী বিনিয়োগ আকৃষ্ট হবে। তবে এসব কিছু অর্জনে বাংলাদেশকে অবশ্যই তৈরি পোশাক খাতে তার বর্তমান অবস্থানকে ধরে রাখতে হবে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

সমীক্ষায় ১১টি মার্কেটের ইন্টারনেটে পাওয়া তথ্যকে ব্যবহার করা হয়েছে। এ ১১টি মার্কেটের মধ্যে রয়েছে— অস্ট্রেলিয়া, চীন, ফ্রান্স, জার্মানি, হংকং, ম্যাক্সিকো, পোল্যান্ড, সিঙ্গাপুর, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।

তথ্যসূত্র : বণিক বার্তা

About Author

Profile Picture

Golden Bangladesh

Golden Bangladesh is a point of access to information.We present information from diverse sources in a unified way. It is the leading web portal, e-Directory and business guide in Bangladesh.

Leave a Comment