ভবিষ্যতে আয়কর মেলার সময় বাড়বে : অর্থমন্ত্রী

Picture

ভবিষ্যতে আয়কর মেলার সময় ও পরিধি বাড়ানো হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সোমবার রাজধানীর অফিসার্স ক্লাবে আয়কর মেলার ষষ্ঠ দিনে মেলা প্রাঙ্গণে ঝটিকা সফর শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের এ কথা বলেন।
জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত আয়কর মেলা সোমবার ঢাকাসহ ৭টি বিভাগ ছাড়াও ১৭টি জেলা এবং ৩২টি উপজেলায় (২০টি ভ্রাম্যমাণ) অনুষ্ঠিত হয়। এতে সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সেবা নেন করদাতারা। আজ সপ্তাহব্যাপী মেলার শেষ দিন।

 

অর্থমন্ত্রী বলেন, নতুন করদাতাদের কর দেয়ার ব্যাপারে উদ্বুদ্ধ করতে আয়কর মেলা সহায়ক ভূমিকা পালন করছে। তাই ভবিষ্যতে আয়কর মেলার সময় ও পরিধি বাড়ানো হবে।
মেলা প্রাঙ্গণে প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সম্পাদকদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিল অর্থমন্ত্রীর। বিকাল সাড়ে ৩টায় মতবিনিময় সভা শুরু হওয়ার কথা। কিন্তু অর্থমন্ত্রী সভাস্থলে আসেন সাড়ে ৪টায়। এরপর কিছু সময় অবস্থান করে চলে যান তিনি।
এদিকে, দুই দিন বৃষ্টির পর আবারো চেনা রূপে ফিরেছে আয়কর মেলা। ষষ্ঠ দিন সোমবার কিছুট?া বৈরী আবহাওয়া সত্ত্বেও করদাতা এবং সেবাগ্রহীতাদের ভিড় ছিল চোখে পড়ার মতো।
করদাতারা জানান, শনি ও রোববার বৃষ্টির কারণে অনেকে মেলায় আসতে পারেননি। তাই গতকাল অনেকে মেলায় এসেছেন। এদিকে, মেলা শেষ হওয়ার পথে, তাই ভিড়ও বাড়ছে। তবে ভিড় হলেও দ্রুত সেবা পেয়ে খুশি সবাই।
মিরপুর থেকে প্রথমবারের মতো রিটার্ন জমা দিতে আসা মোয়াজ্জেম হোসেন জানান, প্রথম বছর স্ত্রী এবং নিজের আয়কর রিটার্ন দাখিল করতে এসেছেন। শেষদিকে ভিড় হবে না ভেবে সোমবার মেলায় এসেছেন। এত ভিড় হবে জানলে আগেই আসতেন। তবে রিটার্ন ফরম পূরণ এবং কর জমা থেকে শুরু করে সর্বক্ষেত্রে সেবা পেয়ে খুশি তিনি।
রিটার্ন জমা দিতে আসা ব্যবসায়ী আনিসুর রহমান জানান, গত ১০ বছর ধরে ব্যবসা করেন এবং কর দেন। কর সম্পর্কে মানুষের মধ্যে যে ভীতি ছিল, মেলায় কর প্রদান দেখে তা মনে হচ্ছে না। আগে কর অঞ্চলে রিটার্ন জমা দিতেন, দুই বছর ধরে শেষ সময়ে মেলায় তা জমা দেন।

তথ্যসূত্র : যায়যায়দিন

About Author

Profile Picture

Golden Bangladesh

Golden Bangladesh is a point of access to information.We present information from diverse sources in a unified way. It is the leading web portal, e-Directory and business guide in Bangladesh.

Leave a Comment