শেয়ারবাজারের দরপতন থেমেছে

শেয়ারবাজারের দরপতন থেমেছে

সিভিও পেট্রোকেমিকেলের লেনদেন স্থগিত

রাজনৈতিক অস্থিরতার আশঙ্কায় টানা পাঁচদিন শেয়ারবাজারে দরপতনের পর গতকাল মঙ্গলবার সূচক কিছুটা বেড়েছে। তবে কমেছে লেনদেনের পরিমাণ। বাজার সংশ্লিষ্টরা বলছেন, দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতি সম্পর্কে বিনিয়োগকারীরা সঠিক ধারণা করতে পারছেন না। ফলে অনেকেই বিনিয়োগ না করে পরিস্থিতি বুঝার চেষ্টা করছেন।

আইডিএলসি'র দৈনন্দিন বাজার বিশ্লেষণে বলা হয়েছে, গত পাঁচ দিনে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১১৬ পয়েন্ট কমেছে, আর গতকাল বেড়েছে ৯ পয়েন্ট। বিনিয়োগকারীদের মধ্যে খাত ভিত্তিক লেনদেনের প্রবণতা দেখা যাচ্ছে। গতকালও বাজারে লেনদেনের ক্ষেত্রে পোশাক খাতের অবদান ছিল শীর্ষে। ডিএসই'র মোট লেনদেনের প্রায় ২৩ শতাংশ হয়েছে এ খাত ঘিরে।

তথ্যে দেখা গেছে, গতকাল ডিএসই'র ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৩০ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএস-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৭১ পয়েন্টে দাঁড়িয়েছে।। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬৮ কোটি ৪২ লাখ ৬৬ হাজার টাকা। যা আগের দিনের চেয়ে প্রায় ৫৩ কোটি টাকা কম। লেনদেনকৃত ২৯১টি কোমপানির মধ্যে দাম বেড়েছে ১৫১টির, কমেছে ১১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ারের।

সমপ্রতি অস্বাভাবিক হারে দর বাড়ায় পুঁজিবাজারে তালিকাভুক্ত সিভিও পেট্রোকেমিকেল কোম্পানির শেয়ার লেনদেন গতকাল মঙ্গলবার স্থগিত করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কর্তৃপক্ষ। এ কোম্পানির শেয়ার দর অস্বাভাবিক হারে বৃদ্ধি পাওয়ার বিষয়টি তদন্ত করছে ডিএসই ও নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তদন্ত চলাকালীন সময়ে অর্থাত্ মঙ্গলবার এ কোম্পানির শেয়ার লেনদেন স্থগিত করা হয়। তবে আজ বুধবার থেকে আবার স্বাভাবিক লেনদেন চলবে বলে ডিএসই সূত্রে জানা গেছে।

About Author

Profile Picture

Golden Bangladesh

Golden Bangladesh is a point of access to information.We present information from diverse sources in a unified way. It is the leading web portal, e-Directory and business guide in Bangladesh.

Leave a Comment