৩২। অভ্যন্তরীণ ব্যাক টু ব্যাক ঋণপত্রের বিপরীতে বৈদেশিক মুদ্রার বিনিময়ে পণ্য সরবরাহ বা সেবা প্রদান।

৩২। অভ্যন্তরীণ ব্যাক টু ব্যাক ঋণপত্রের বিপরীতে বৈদেশিক মুদ্রার বিনিময়ে পণ্য সরবরাহ বা সেবা প্রদান।― (১)    কোন নিবন্ধিত ব্যক্তি অভ্যন্তরীণ ব্যাক টু ব্যাক ঋণপত্রের বিপরীতে বৈদেশিক মুদ্রার বিনিময়ে কোন প্রকৃত রপ্তানিকারককে কোন পণ্য সরবরাহ বা সেবা প্রদান (যদি প্রযোজ্য হয়) করিলে উক্ত পণ্য বা সেবাকে  [আইনের] ধারা ৩ এর উপ-ধারা (২) অনুযায়ী রপ্তানিকৃত বলিয়া গণ্য করা হইবে।
(২) উপ-বিধি (১) এ বর্ণিত নিবন্ধিত ব্যক্তির ক্ষেত্রে  [আইনের] ধারা ৩৫ অনুযায়ী দাখিলপত্র প্রদানের বাধ্যবাধকতা প্রযোজ্য হইলে তৎকর্তৃক অভ্যন্তরীণ ব্যাক ট -ব্যাক ঋণপত্রের বিপরীতে বৈদেশিক মুদ্রার বিনিময়ে কোন রপ্তানিকারককে সরবরাহকৃত পণ্য বা প্রদত্ত সেবায় ব্যবহৃত উপকরণের ক্ষেত্রে কর প্রত্যর্পণ বিধি ২৯ এর সংশ্লিষ্ট বিধানাবলী অনুযায়ী গ্রহণ করা যাইবে।
(৩) যে নিবন্ধিত ব্যক্তির ক্ষেত্রে উপ-বিধি (২) এ বর্ণিত বাধ্যবাধকতা প্রযোজ্য নহে তিনি তৎকর্তৃক অভ্যন্তরীণ ব্যাক টু ব্যাক ঋণপত্রের বিপরীতে বৈদেশিক মুদ্রার বিনিময়ে সরবরাহকৃত পণ্য বা প্রদত্ত সেবায় ব্যবহৃত উপকরণের ক্ষেত্রে কর প্রত্যর্পণ গ্রহণ করিতে চাহিলে তাহার ক্ষেত্রে বিধি ৩০ এর সংশ্লিষ্ট বিধানাবলী প্রযোজ্য হইবে।
(৪) উপ-বিধি (২) ও (৩) এ বর্ণিত ক্ষেত্রে যথাক্রমে দাখিলপত্র ও আবেদনপত্রের সহিত সংশ্লিষ্ট ব্যাংকের অনুমোদিত কর্মকর্তা কর্তৃক সত্যায়িত ব্যাক টু ব্যাক ঋণপত্র, রপ্তানি ঋণপত্রের অনুলিপি ও বৈদেশিক মুদ্রায় মূল্য প্রাপ্তির প্রমাণপত্র সংযুক্ত করিতে হইবে।
[(৫) এই বিধিতে বর্ণিত সুবিধাদি প্রাপ্তিকল্পে  [উৎপাদক প্রকৃত রপ্তানিকারকের] শুল্ক কর্তৃপক্ষ  [অথবা অন্য কোন অনুমোদিত প্রতিষ্ঠান] কর্তৃক অনুমোদিত  [বন্ডেড ওয়্যার হাউস বা স্পেশাল বন্ডেড ওয়্যার হাউস] থাকিতে হইবে। অভ্যন্তরিণ ব্যাক-টু-ব্যাক ঋণপত্রের বিপরীতে সরবরাহতব্য পণ্য সংক্রান্ত তথ্যাদি যথা: ব্যাক-টু-ব্যাক ঋণপত্র নম্বর ও তারিখ, প্রচ্ছন্ন রপ্তানীকারকের নাম ও ঠিকানা, পণ্যের বিবরণী এবং পরিমান ও আনুসাঙ্গিক অন্যান্য তথ্য  [উৎপাদক প্রকৃত রপ্তানিকারকের] প্রকৃত রপ্তানীকারকের অনুকূলে সংশ্লিষ্ট শুল্ক কর্তৃপক্ষ অথবা অন্যকোনো অনুমোদিত প্রতিষ্ঠান কর্তৃক ইস্যুকৃত ইউটিলাইজেশন পারমিশন (ইউপি)  [অথবা ইউটিলাইজেশন ডিক্লারেশন (ইউডি)] এ উল্লেখ থাকিতে হইবে এবং বিধি ২৯ এর অধীন প্রত্যর্পণ আবেদনের সহিত উক্ত ইউটিলাইজেশন পারমিশন (ইউপি) অথবা ইউটিলাইজেশন ডিক্লারেশন (ইউডি) এর অনুলিপিও সংযুক্ত করিতে হইবে। প্রয়োজনীয় পরীক্ষান্তে প্রত্যর্পণ প্রদানের সাথে সাথে সংশ্লিষ্ট ইউটিলাইজেশন পারমিশন (ইউপি)  [অথবা ইউটিলাইজেশন ডিক্লারেশন (ইউডি)] এ উল্লেখিত তথ্যাদির যথার্থতা এবং সরবরাহকৃত পণ্যের  ১০[উৎপাদক প্রকৃত রপ্তানিকারকের] পাসবই ও ওয়্যারহাউস রেজিস্টারে লিপিবদ্ধ করার বিষয়ে তথ্যাদি নিশ্চিত হওয়ার জন্য পরিদপ্তর কর্তৃপক্ষ  ১২[উৎপাদক প্রকৃত রপ্তানীকারকের] বন্ড নিয়ন্ত্রণকারী সংশ্লিষ্ট শুল্ক কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করিবেন।]
(৬) ১২[উৎপাদক প্রকৃত রপ্তানিকারক] সংগৃহীত পণ্য দ্বারা প্রস্তুতকৃত পণ্যের সংরক্ষণ, রপ্তানি বা অন্য কোন প্রকারে নিষ্পত্তির বিবরণী সংশ্লিষ্ট পাশ বহি, রেজিস্টার বা বোর্ড কর্তৃক নির্ধারিত অন্যান্য দলিলপত্রে লিপিবদ্ধ করিবেন এবং বন্ড কর্মকর্তা দ্বারা উহা প্রমাণীকৃত করাইবেন।
(৭) ব্যাক টু ব্যাক ঋণপত্রের মাধ্যমে সংগৃহীত পণ্য বা তদ্বারা প্রস্তুতকৃত পণ্য রপ্তানি করিতে ব্যর্থ হইলে রপ্তানিকারক উক্ত সংগৃহীত পণ্য বাবদ প্রত্যর্পিত কর রপ্তানি ঋণপত্রের তামাদি তারিখ অথবা Customs Act, 1969 (IV of 1969) Gi Section 98 অনুযায়ী উক্ত পণ্য  ১৩[বন্ডেড ওয়্যার হাউস বা স্পেশাল বন্ডেড ওয়্যার হাউস] এ সংগৃহীত হওয়ার তারিখ হইতে দুই বৎসর অতিক্রান্ত হওয়ার তারিখ, যাহাই পূর্বে হউক, এর মধ্যে ফেরত প্রদানে বাধ্য থাকিবেন।


মূসক এসআরও নং-৮৫, তারিখ: ০৬/১২/১৯৯৩ দ্বারা “অধ্যাদেশের” শব্দের পরিবর্তে প্রতিস্থাপিত।
মূসক এসআরও নং-৮৫, তারিখ: ০৬/১২/১৯৯৩ দ্বারা “অধ্যাদেশের” শব্দের পরিবর্তে প্রতিস্থাপিত।
মূসক এসআরও নং-৮৫, তারিখ: ০৬/১২/১৯৯৩ দ্বারা উপ-বিধি (৫) এর পরিবর্তে নূতন উপ-বিধি (৫) প্রতিস্থাপিত।
মূসক এসআরও নং-৪৮৮, তারিখ: ২৬/০৬/২০০৮ দ্বারা “প্রকৃত রপ্তানিকারকের” শব্দগুলির পরিবতে প্রতিস্থাপিত।
মূসক এসআরও নং-১৫০, তারিখ: ১২/০৬/১৯৯৭ দ্বারা “শুল্ক কর্তৃপক্ষ” শব্দগুলির পর “অথবা অন্য কোন অনুমোদিত প্রতিষ্ঠান” শব্দগুলি সন্নিবেশিত।
মূসক এসআরও নং-১৫০, তারিখ: ১২/০৬/১৯৯৭ দ্বারা “বন্ড বা স্পেশাল বন্ড” শব্দগুলির পরিবর্তে প্রতিস্থাপিত।
মূসক এসআরও নং-৪৮৮, তারিখ: ২৬/০৬/২০০৮ দ্বারা “প্রকৃত রপ্তানিকারকের” শব্দগুলির পরিবতে প্রতিস্থাপিত।
মূসক এসআরও নং-১৫০, তারিখ: ১২/০৬/১৯৯৭ দ্বারা “(ইউপি)” শব্দ ও বন্ধনীগুলির পর “ অথবা ইউটিলাইজেশন ডিক্লারেশন (ইউডি)” শব্দগুলি ও বন্ধনীগুলি সন্নিবেশিত।
মূসক এসআরও নং-১৫০, তারিখ: ১২/০৬/১৯৯৭ দ্বারা “(ইউপি)” শব্দ ও বন্ধনীগুলির পর “ অথবা ইউটিলাইজেশন ডিক্লারেশন (ইউডি)” শব্দগুলি ও বন্ধনীগুলি সন্নিবেশিত।
১০মূসক এসআরও নং-৪৮৮, তারিখ: ২৬/০৬/২০০৮ দ্বারা “প্রকৃত রপ্তানিকারকের” শব্দগুলির পরিবতে প্রতিস্থাপিত।
১১মূসক এসআরও নং-৪৮৮, তারিখ: ২৬/০৬/২০০৮ দ্বারা “প্রকৃত রপ্তানিকারকের” শব্দগুলির পরিবতে প্রতিস্থাপিত।
১২মূসক এসআরও নং-৪৮৮, তারিখ: ২৬/০৬/২০০৮ দ্বারা “প্রকৃত রপ্তানিকারক” শব্দগুলির পরিবতে প্রতিস্থাপিত।
১৩মূসক এসআরও নং-১৫০, তারিখ: ১২/০৬/১৯৯৭ দ্বারা “বন্ড বা স্পেশাল বন্ডে” শব্দগুলির পরিবর্তে প্রতিস্থাপিত।

 

About Author

Profile Picture

Golden Bangladesh

Golden Bangladesh is a point of access to information.We present information from diverse sources in a unified way. It is the leading web portal, e-Directory and business guide in Bangladesh.

Leave a Comment