আয়কর আইনে কি ধরনের আয় হিসেবে আনতে হবে অর্থাৎ আয়ের খাতসমূহ : মূলধনী মুনাফা

আয়কর অধ্যাদেশের ধারা-২০ মোতাবেক আয়কর ধার্য্যরে জন্য এবং মোট আয় নির্ণয়ের জন্য সকল আয়কে নিম্নেবর্ণিত খাতে বিভক্ত করে হিসাবে করতে হবে, যথাঃ

(১) বেতন

(২) নিরাপত্তা (সিকিউরিটির) উপর সুদ
(৩) গৃহ সম্পত্তি হতে  আয়
(৪) কৃষি আয়
(৫) ব্যবসা বা পেশা হতে আয়
(৬) ফার্মের আয়ের অংশ
(৭) অন্যান্য উৎস হতে আয়

(৮) মূলধনী মুনাফা (আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ধারা ৩১ অনুযায়ী)ঃ
কোন স¤পত্তি বিক্রি করে মুনাফা হলে তা রিটার্নে  মূলধনী আয় হিসেবে  দেখাতে হবে। এক্ষেত্রে  স¤পত্তির মধ্যে জমি, বাড়ী, এ্যাপার্টমেন্ট, কমার্শিয়াল প্লেস, স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত  কো¤পানীর শেয়ার  বা মিউচ্যুয়াল ফান্ড  ইউনিট ইত্যাদি অন্তর্ভুক্ত। অন্যদিকে ব্যক্তিগত ব্যবহার্য গাড়ী, ক¤িপউটার, আসবাবপত্র অলংঙ্কার  ইত্যাদি  মূলধনী  সম্পত্তি  হিসেবে  অন্তর্ভুক্ত  হবে না। বিক্রয়কৃত  জমি, বাড়ী,  এ্যাপার্টমেন্ট, কমার্শিয়াল প্লেস ইত্যাদি  রেজিস্ট্রেশনের  সময় যে  কর পরিশোধ করা হয় তা মূলধনী মুনাফার বিপরীতে  চূড়ান্ত  করদায়ের  বৈশিষ্ট সম্পন্ন নূন্যতম করদায় পরিশোধ বলে গণ্য হবে।
স্টক  এক্সচেঞ্জে  তালিকাভুক্ত  কো¤পানীর  শেয়ার  বা  মিউচ্যুয়াল  ফান্ড  ইউনিট বিক্রয়  বা  হস্তান্তর  হতে  ব্যাংক  ও  অন্যান্য  আর্থিক  প্রতিষ্ঠান,  মার্চেন্ট  ব্যাংক, শেয়ার ডিলার/ব্রোকার কো¤পানী এর ¯পন্সর শেয়ারহোল্ডার, ডিরেক্টর এবং স্টক এক্সচেঞ্জে  লিষ্টেড  কো¤পানীর  স্পন্সর  শেয়ারহোল্ডার  বা  ডিরেক্টরদের  আয় করযোগ্য। এছাড়া আয় বছরের যে কোন সময়ে  কোন করদাতার কোন একটি স্টক এক্সচেঞ্জে  লিষ্টেড  কো¤পানীর  পরিশোধিত  মূলধনের  ১০%  অধিক  শেয়ার থাকলে  ঐ  কো¤পানীর  শেয়ার  বিক্রয়  হতে  অর্জিত  আয়ও  করযোগ্য  হবে।  
২০১৬-২০১৭ এর পরিপত্রে উল্লেখ করা হয়েছেঃ
যে ক্ষেত্রে  ধারা ৫৩ঐ এর আওতায় উৎসে কর আদায় করা হয়েছে সে ক্ষেত্রে হস্তান্তরিত সম্পত্তির মূল্য যদি করদাতার পরিসম্পদ, দায় ও ব্যয় বিবরণীতে আগে প্রদর্শিত থাকে তাহলে পরিসম্পদ, দায় ও ব্যয় বিবরণীতে সম্পদের পরিবৃদ্ধি ও ব্যয়ের উৎস প্রদর্শনের ক্ষেত্রে হস্তান্তরিত সম্পত্তির দলিলমূল্য হতে আগের প্রদর্শিত মূল্য বাদ দিয়ে অবশিষ্ট অংক নেয়া হবে।
যেমন ধরা যাক, মি. আদি টঙ্গীতে ১০ বছর আগে ১ লক্ষ টাকা দিয়ে জায়গা ক্রয় করেছেন। তিনি ২০১৬-২০১৭ করবর্ষে জমিটি বিক্রয় করেছেন। জমির বিক্রয় মূল্য ১২,০০,০০০/- টাকা
এক্ষেত্রে, বিক্রয় মূল্য থেকে ক্রয় মূল্য বাদ দিলে ১১,০০,০০০/- জমি বিক্রয় থেকে মূলধনী আয়।
রিটার্ন সম্পদ ও দায় বিবরণীতে ১৭ নং আইটেমে Source of Fund (অর্জিত তহবিল সমূহ) (iii) নং এ others recipt (অন্যান্য প্রাপ্তি) এ Land sale ১১,০০,০০০/- উল্লেখ করতে হবে এবং সম্পদ বিবরণী থেকে সম্পত্তির ক্রয় মূল্য ১,০০,০০০/- টাকা বাদ দিতে হবে।

(৯) স্বামী/স্ত্রী বা অপ্রাপ্তবয়স্ক সন্তানের আয়

About Author

Profile Picture

Md. Jahangir Alam

Leave a Comment