নির্ধারিত সময়ের মধ্যে আয়কর রিটার্ন দাখিলে ব্যর্থতার ক্ষেত্রে কি ধরণের বিলম্ব সুদ আরোপ হবে?

একজন করদাতা  ৩০ নভেম্বর ২০১৬ তারিখের মধ্যে, অর্থাৎ Tax Day এর মধ্যে ২০১৬-১৭ কর বছরের আয়কর রিটার্ন দাখিল করতে ব্যর্থ হলে করদাতার উপর মাসিক ২% হারে বিলম্ব সুদ (delay interest) আরোপযোগ্য হবে। করদাতা উপ কর কমিশনারের নিকট হতে রিটার্ন দাখিলের জন্য সময় নিলেও বিলম্ব সুদ পরিশোধ করতে হবে।
উল্লেখ্য, নির্ধারিত সময়ের মধ্যে আয়কর রিটার্ন দাখিলে ব্যর্থতার ক্ষেত্রে বিলম্ব সুদ ছাড়াও অতিরিক্ত সরল সুদ ও জরিমানা আরোপসহ অধ্যাদেশের অধীন  অন্যান্য ব্যবস্থা গ্রহণের বিধানও যথারীতি প্রয়োগযোগ্য হবে।
বিলম্ব সুদ পরিগণনা করা হবে সংশ্লিষ্ট কর বছরের করদাতার মোট আয়ের উপর নিরূপিত করে (tax assessed on total income) এবং উৎস করসহ অগ্রিম করের পার্থক্যের উপর।
মোট আয়ের উপর নিরূপিত কর (tax assessed on total income) বলতে বুঝাবে-
(ক) ধারা 82BB এর আওতায় দাখিলকৃত এবং উক্ত ধারার আওতায় নিষ্পত্তিকৃত রিটার্নের ক্ষেত্রে, উক্ত ধারার উপধারা (1) এর অধীন প্রদেয় করদায়, উপধারা (2) এর অধীন পরিগণনাকৃত করদায় বা উপধারা (3) এর অধীন নিরূপিত মোট আয়ের ভিত্তিতে নিরূপিত করদায়- এ তিনটির মধ্যে যেটি বেশি হয়, তা;
(খ) ধারা 82BB এর আওতায় নিষ্পত্তিকৃত নয় এরূপ রিটার্নের ক্ষেত্রে, উপ কর কমিশনার কর্তৃক নিরূপিত মোট আয়ের ভিত্তিতে পরিগণনাকৃত করদায়।
বিলম্ব সুদ পরিগণনার সময়কাল হবে Tax Day এর পরবর্তী দিবস থেকে শুরু করে-
(ক) যেক্ষেত্রে রিটার্ন দাখিল করা হয়েছে, সেক্ষেত্রে রিটার্ন দাখিলের দিন পর্যন্ত;
(খ) যেক্ষেত্রে রিটার্ন দাখিল করা হয়নি, সেক্ষেত্রে নিয়মিত কর নির্ধারণের দিন পর্যন্ত।
বিলম্ব সুদ পরিগণনার সর্বোচ্চ সময়কাল হবে ১ বছর।
যে সকল ক্ষেত্রে ধারা 75 এর উপধারা (5) এর proviso এর বিধান প্রযোজ্য সে সকল ক্ষেত্রে এ ধারায় বর্ণিত সুদ প্রদেয় হবে না।
বিলম্ব সুদ কিভাবে হিসেব করা হবে তা নীচের উদাহরণের সাহায্যে দেখানো হলো:
উদাহরণঃ
৩০ জুন ২০১৬ তারিখে সমাপ্ত আয় বছরে মিজ্ মৌলি হাসানের মোট আয় ছিল ৬,০০,০০০/- টাকা। তিনি ২০১৫-১৬ অর্থ বছরে ১২,০০০/- টাকা অগ্রিম কর ও ৪,০০০/- টাকা উৎসে কর প্রদান করেছেন। মিজ্ হাসান আয়কর রিটার্ন দাখিলের জন্য সময়ের আবেদন করলে উপ কর কমিশনার দুই মাস সময় মঞ্জুর করেন। মিজ্ মৌল হাসান ১৫ জানুয়ারী ২০১৭ তারিখে ১৪,০০০/- টাকার পে-অর্ডারসহ ৮২বিবি ধারায় আয়কর রিটার্ন দাখিল করেন। উপ কর কমিশনার ৩০ এপ্রিল ২০১৭ তারিখে  ৮২বিবি(২) ধারায় রিটার্নটি process করেন, যাতে কোন গাণিতিক ত্রুটি পওয়া যায়নি। রিটার্নটি ৮২বিবি(২) ধারায় অডিটের জন্য নির্বাচিত হয়নি।
এক্ষেত্রে,
মোট আয়ের উপর নিরূপিত কর ৩০,০০০/- টাকা
অগ্রিম কর ও উৎস করের সমষ্টি: (১২,০০০+৪,০০০) = ১৬,০০০/- টাকা
পার্থক্য: ৩০,০০০-১৬,০০০ = ১৪,০০০ টাকা।
বিলম্ব সুদ পরিগণনার সময়: ১ ডিসেম্বর ২০১৬ হতে ১৫ জানুয়ারী ২০১৭ = ১ মাস ১৫ দিন।
ফলে, মাসিক ২% হারে বিলম্ব সুদ হবে,
[১৪,০০০x ২%x ১] + [১৪,০০০x ২%x (১৫/৩১)] = ৪১৫/- টাকা।
কোন করদাতার ক্ষেত্রে বিলম্ব সুদ প্রযোজ্য হলে করদাতা বিলম্ব সুদ ছাড়াই রিটার্ন দাখিল করতে পারবেন। উপ কর কমিশনার রিটার্ন ঢ়ৎড়পবংং বা কর নির্ধারণের সময় বিলম্ব সুদ অন্তর্ভুক্ত করে দাবীনামা জারী করবেন।

About Author

Profile Picture

Md. Jahangir Alam

Leave a Comment