বিবিধ মালের ব্যবসায়ীর একটি হিসাবে নমুনা এই ক্ষেত্রে Capital Benefit সহ অন্যান্য বিষয়ের বিস্তারিত বর্ণনা

হিসাবে প্রধান লক্ষনীয় দিক হচ্ছে  
   
* এখানে গ্রস মুনাফা ১৭%
    * গ্রস মুনাফা সাধারন এই ধরনের ব্যবসায় ক্ষেত্রে ১৫%-২০% এর মধ্যে হতে হবে
    * গ্রস মুনাফার ১/৩ খরচ অনুমোদনযোগ্য অর্থাৎ গ্রস মুনাফা থেকে ১/৩ খরচ বাদ দিলে নীট মুনাফা পাওয়া যায়
    *১ম বছর স্বার্বজনীন স্বানির্ধরনীতে রির্টান জমা দেওয়ার সময় নীট মুনাফা ৪% গুন Capital Benefit নেওয়া যায়  ।
এই ক্ষেএে  Capital Benefit Capital  (৫,৪৬,৬৬৭x৪) = ২১,৮৬,৬৬৭/- টাকা + Profit ৫,৪৬,৬৬৭/- টাকা Total = ২৭,৩৩,৩৩৩/- টাকা করদাতা সংশ্লিষ্ট বছরে ডিপিএস বাবদ জমা করেছেন ৬০,০০০/- এবং ১,০০,০০০/- টাকার সঞ্চয়পত্র ক্রয় করেছেন। যদি করদাতা এই ক্ষেত্রে  অন্যান্য আয় না থাকে এই ক্ষেত্রে  তার আয়কর হতে নিম্নরুপ :

(ক) করদাতার বয়স ৬৫ বছরের নীচে হলেঃ

 মোট আয়                         করহার    করের পরিমাণ
প্রথম ২,৫০,০০০/- টাকা পর্যন্ত মোট আয়ের উপর শূন্য শূন্য
অবশিষ্ট ২,৯৬,৬৬৭/- টাকা আয়ের উপর- ১০% ২৯,৬৬৭

করদাতা এই ক্ষেত্রে তিনি বিনিয়োগকৃত অংকের ১৫% সরাসরি আয়কর রেয়াত পাবেন। রেয়াত পাওয়ার যোগ্য বিনিয়োগ বা দান । কর রেয়াতের জন্য এরকম বিনিয়োগ ও দানের পরিমাণ মোট আয়ের  ২৫% অথবা ১,৫০,০০,০০০/- টাকা অথবা প্রকৃত বিনিয়োগ এ তিনটির মধ্যে যেটি কম তার বেশী হতে পারবে না।

এক্ষেত্রে মোট আয় দাঁড়ায়  = ৫,৪৬,৬৬৭/- যার উপর ২৫% হারে বিনিয়োগের সর্বোচ্চ অনুমোদনযোগ্য সীমা পরিগণনা করতে হবে। কিন্তু এ সীমা ১,৫০,০০,০০০/- টাকার অধিক হতে পারবে না। সর্বোচ্চ অনুমোদনযোগ্য সীমা পর্যন্ত প্রকৃত বিনিয়োগের উপর কর রেয়াত প্রযোজ্য হবে। অর্থাৎ মোট আয়ের ২৫% অথবা সর্বোচ্চ ১,৫০,০০,০০০/- টাকা অথবা প্রকৃত বিনিয়োগ এর মধ্যে যেটি কম তার উপর ১৫% হারে আয়কর রেয়াত প্রযোজ্য হবে।

বিবেচনাধীন ক্ষেত্রে মোট আয় ৫,৪৬,৬৬৭/- x ২৫% = ১,৩৬,৬৬৭/- অথবা সর্বোচ্চ ১,৫০,০০,০০০/- টাকা অথবা প্রকৃত বিনিয়োগ ১,৬০,০০০/- টাকা। এর মধ্যে যেটি কম অর্থাৎ ১,৩৬,৬৬৭/- টাকা অনুমোদনযোগ্য বিনিয়োগ ভাতা হিসেবে বিবেচনাযোগ্য হবে। অর্থাৎ বাস্তবে ১,৬০,০০০/- টাকা বিনিয়োগ করা হলেও তিনি সর্বোচ্চ ১,৩৬,৬৬৭/- টাকার উপরে ১৫% হারে রেয়াত প্রাপ্ত হবেন। সে অনুযায়ী আয়কর রেয়াতের পরিমাণ হবে (১,৩৬,৬৬৭/- x ১৫%) = ২০,৫০০/- টাকা।
ফলে নীট প্রদেয় করের পরিমাণ দাঁড়াবে (২৯,৬৬৭-২০,৫০০) = ৯,১৬৭/- টাকা।

এ ক্ষেত্রে কর দাতাকে ৯,১৬৭/- টাকা প্রদান করতে হবে। এই টাকার নতুন করদাতা ২৭,৩৩,৩৩৩/- টাকার মূলধন অর্থাৎ সাদা টাকার মালিক হবেন। এছাড়াও করদাতা যদি বিবাহিত হয়ে থাকেন আসবাবপত্র, ইলেক্ট্রনিক্স পণ্য, স্বর্ণ বৈবাহিক হিসেবে প্রাপ্ত বিবরণীতে দেখাতে পারবেন।

 

About Author

Profile Picture

Mijan Niloy

Leave a Comment